Wednesday 30 September 2015

সাব-স্টেশন ঃ 


সাব-স্টেশন রুমের ফায়ার এন্ড স্মোক প্রোটেকশন করার পদ্ধতি সম্পর্কে প্রযোজনীয় আলোচনা, যা Accord & Alliance এর চাহীদা বুঝে কাজ সম্পন্ন  করতে সহায়তা করবে ঃ

১. গ্রাউন্ড ফ্লোরে সাব-স্টেশন স্থাপন করিতে হইবে।
২. সাব-স্টেশনের দেয়াল ৪ ঘণ্টা ফায়ার রেটেড ও দরোজা ২ ঘণ্টা ফায়ার রেটেড হইতে হইবে।
৩. সাব-স্টেশনের ট্রান্সফরমার বা এভিআর ও সুইচ গিয়ার রুমের মাঝে ৪ ঘণ্টা ফায়ার সেপারেশন দেয়াল ছাদ পর্যন্ত দিয়ে কক্ষ ২টিকে আলাদা করিতে হইবে।
৪. উভয়কক্ষে গমনাগমনের জন্য এ দেয়ালে ২ ঘণ্টা ফায়ার রেটেড এবং তাপ ও ধোঁয়া নিরোধক দরোজা থাকিবে। সাব-স্টেশনের প্রতিটি কক্ষে প্রয়োজনীয় সংখ্যক ভেন্টিলেশন ও এক্সহাস্ট ফ্যান থাকিবে।
৫. সাব-স্টেশনের ট্রান্সফরমারের উপরে ২টি হাই প্রেশার ওয়াটার স্প্রে প্রজেক্টর হেড স্থাপন করিতে হইবে। সুইচ গিয়ার রুমে স্বয়ংক্রিয় স্প্রিংকলার বা অটো গ্যাস সাপ্রেশন সিস্টেম স্থাপন করা যাইতে পারে।

৬. সাব-স্টেশনের ক্যাবল ড্রেন শুকনো বালু ভর্তি হইতে হইবে এবং ড্রেনের উপরে স্ল্যাব অগ্নি নিরোধক সামগ্রী দ্বারা তৈরি হইতে হইবে।
৭. ভবনের অটো হিট এ্যান্ড স্মোক ভেন্ট সিস্টেমের কানেকশন সাব-স্টেশনে থাকিবে।
৮. ফায়ার ফাইটিং ফ্লোর প্ল্যানে লিজেন্ডসহ সাব-স্টেশনে স্থাপিত সকল অগ্নি নির্বাপক ব্যবস্থাদি হিট ও স্মোক ডিটেক্টর, ভেন্ট ও এক্সহাস্ট ফ্যানের সংখ্যা ও পরিমাণ উল্লেখ করিতে হইবে।
                                                         সূত্রঃ বাংলাদেশ গেজেট, অতিরিক্ত, সেপ্টেম্বর ১৮, ২০১৪                                                    

পাওয়ার স্টশেন  ছাড়পত্র  ঃ 

ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স হতে বদ্যৈুতকি সাব স্টশেনরে ছাড়পত্র দয়োর নয়িমাবলি ও প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে নিন্মে আলোচনা করা হলো-

*ক) প্রতিষ্ঠানের প্যাডে/ সাদা কাগজে চাহিত সেবা প্রাপ্তি আবেদন।
  খ) প্রতিষ্ঠান/ভবনের অনুমোদিত লে আউট প্লানের কপি।
  গ) ভাড়ার চুক্তপত্রি/ মালিকানার স্বপক্ষে প্রয়োজনীয় কাগজ পত্র।
  ঘ) পৌরসভা/ইউনয়নি পরিষদের চেয়ারম্যানর্ কতৃক দেয় ট্রেড লাইসন্সে ও অনাপত্তি পত্র।
*ঙ) উপরোক্ত ডকুমন্টসে এর কপি সমূহ প্রতিষ্ঠান প্রধানর্ কতৃক সত্যায়নর্ পূবক জমা দিতে হবে।

আবেদন জমা ও ছাড়পত্র গ্রহণ -

প্রতিষ্ঠানের পরচয়ি বহনকারীর্ কর্মকতা, সমতরিি পরিচয় বহনকারীর্ কর্মকতা বা প্রতিষ্ঠান প্রধানর্ কতৃক ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তিই কেবল প্রাপ্তি স্বীকার মূলে ছাড়পত্ররে জন্য আবদনে জমা ও ছাড়পত্র গ্রহণ করতে পারবন।ে অতপর সংশ্লিষ্ট কাগজপত্রসহ আবদনেপত্র জমা দিয়ে ডিউটি অফিসারর নিকট হতে জমা রশিদ (সংযুক্তি * “ক” গ্রহণ করবন। ডিউটি অফিসার জমা রশদি সরবরাহ করবে এবং সংশ্লিষ্ট রেজিষ্ট্রারে (সংযুক্তি * “ঙ”) পূরণ করবেন।

NB: Pls let me know what you are thinking via comments on the BLOG or FACE BOOK. 
==0==



0 comments:

Subscribe to RSS Feed Follow me on Twitter!