Wednesday 30 September 2015

বাংলাদেশ ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্স কর্তৃক বহুতল ভবনরে অনাপত্তি ছাড়পত্র প্রদান:


বহুতল ভবনে অগ্নি প্রতরিোধ সংক্রান্ত ছাড়পত্র প্রদানরে নিয়মাবলী:

ক)   বহুতল ভবন ছাড়পত্র প্রত্যাশী ব্যক্তি বা সংস্থা নজি নজি প্যাড/সাদা কাগজে বহুতল ভবন নির্মান উদ্দেশ্যে অগ্নি প্রতিরোধ, অগ্নি নবর্িাপণ ও অগ্নি নিরাপত্তা বষিয়ে ছাড়পত্র গ্রহণরে লক্ষ্যে মহা-মহাপরচিালক মহোদয়রে বরাবর আবদেন করবনে। যা এক-কন্দ্রেকি সবো কেন্দ্রে / ডাকযোগে জমা দেওয়া যাব।ে

খ)   আবেদন পত্ররে সাথে নিন্মে বর্নিত কাগজপত্র সংযুক্ত করতে হবে।
  • লে আউট প্ল্যান, সাইড প্ল্যান, লোকশেন প্ল্যান  ৪ কপি কর।ে
  • ফায়ার ফাইটংি সফেটি প্ল্যান ৪ কপি । (এ সম্পর্কে কমপক্ষে ৪ পর্বে বিষদ আলোচনা করতে হবে, যা একর্ড এবং এল্যায়েন্সএর ফায়ার সেফটি পার্টের জন্য অত্যান্ত প্রয়োজনীয়। আপনাদের আগ্রহ থাকলে আমি তা পরবর্তীতে পোস্ট করবো।)
  • জমির মালিকানা সংক্রান্ত প্রয়োজনীয় কাগজপত্র  ১ সটে।
  • জমির প্লট সংক্রান্ত তথ্য ১ কপি।


গ)   আবেদন পত্র  গ্রহনের সময় প্রাথমকিভাবে জমাকৃত কাগজপত্র যাচাই বাছাই করা হয়। বাছাই করার সময় কোন ত্রুটি পাওয়া গলেে তা সংশোধনরে জন্য ফরেত প্রদান করা হয়। ত্রুটি না থাকলে আবদেনপত্রটি গ্রহন করে রেজিস্টারে লপিবিদ্ধ করা হয়  এবং পরর্বতী কার্যের জন্য সংশ্লষ্টি দপ্তরে প্রেরন করা হয়।

ঘ)   আবেদন পত্রটি গৃহীত হওয়ার পর পরর্বতী ০৩ র্কাযদবিসরে মধ্যে সংশ্লষ্টি র্কতৃপক্ষ ভবন নর্মিানের স্থানটি সরজমিনে পরর্দিশন করে BNBC (Bangladesh National Building Code]  র্শত সমূহ অনুযায়ী সঠিকতা পরীক্ষাকরতঃ পরিদর্শন রিপোর্ট প্রদানরে জন্য একটি কমিটি গঠন করবেন।

ঙ)  আদেশ প্রাপ্তির ০৩ র্কাযদিবসের মধ্যে পরিদর্শন কমিটি ভবনের স্থান/ভবনটি পরর্দিশন করে উপযুক্ত কর্তৃপক্ষের নিকট প্রতিবেদন দাখিল করবনে।

চ)   র্কতৃপক্ষ পরিদর্শন প্রৃতিবেদন পাওয়ার পর কোন জটলিতা না থাকলে পরর্বতী ০৩ র্কায দবিসরে মধ্যে আবদেনপত্ররে সাথে সংযুক্ত কাগজপত্র/ফায়ার সফেটি নক্সা যাচাই বাছাই করার নিিমত্তে  নির্ধারিত কমটিি বরাবর উপস্থাপন করবেন।

ছ)   সংশ্লিষ্ট কাগজ পত্রে / ফায়ার সফেটি নক্সায় কোন ত্রুটি না থাকলে নির্ধারিত ছাড়পত্র কমিটি পরর্বতী ০৩ র্কাযদবিসরে মধ্যে ছাড়পত্ররে বিষয়ে সম্মতি জ্ঞাপন করবনে।

জ)  কমিটি র্কতৃক সম্মতি রির্পোট পাওয়ার পর পরর্বতী ০৩ র্কাযদবিসরে মধ্যে সংশ্লিষ্ট আবদেনকারীকে র্শতসাপক্ষেে ছাড়পত্র প্রদান করা হবে। উক্ত ছাড়পত্র ওয়ান স্টপ র্সাভসি সন্টোর হতে সরবারাহ করা হব।

ঝ)    আবেদন পত্ররে সাথে সংশ্লষ্টি কাগজ পত্র ছাড়পত্র/ফায়ার সফেটি নক্সা কমটিি র্কতৃক যাচাই বাছাইয়ান্তে কোন ত্রুটি পাওয়া গেেল   তা পরর্বতী ০৩ র্কাযদিসরে মধ্যে সংশ্লষ্টি ব্যক্তি বা সংস্থাকে ত্রুটি সমূহ উল্লখে করে জানয়িে দয়ো হবে  এবং সংশোধনরে জন্য ১৫ দনিরে সময় দয়িে পত্র দয়ো হব।ে

ঞ)   ক্রটি সমূহ সমাধান করে সংশ্লষ্টি আবদেনকারী পুনরায় প্রয়োজনীয় কাগজপত্রসহ মহাপরচিালক মহোদয় বরাবর আবদেন করবনে।

ট)  পুনঃ আবদেন প্রাপ্তরি পর আবদেনরে সাথে প্রয়োজনীয় কাগজপত্র যাচাই বাছাই করে সঠকি পাওয়া গলেে  এবং উপরোক্ত নয়িম মোতাবকে নর্ধিারতি সময়ে র্শত সাপক্ষেে ছাড়পত্র প্রদান করা হব।ে

ঠ)  ভবন নর্মিান সম্পন্ন হলে  ভবনে বসবাসরে র্পূবে পুনরায় মহাপরচিালক বরাবর বসবাসযোগ্য (Occupancy সনদরে জন্য আবদেন করতে হব।ে

ড)   আবদেন প্রাপ্তরি পর মহাপরচিালক ভবনটি BNBC র্শতানুযায়ী নর্মিতি হয়ছেে কনিা তা পরীক্ষার জন্য অধদিপ্তররে একজন র্কমর্কতাকে ভবনটি পরর্দিশনরে জন্য প্ররেন করবনে এবং পরর্দিশন রপর্িোট সন্তোষজন হলে মহাপরচিালক ভবনটি বসবাসযোগ্য (occupancy) সনদ পত্র প্রদান করবনে।

NB: Pls, let me know what you are thinking about the post via COMMENTS or FACE BOOK. If my post is helpful to you, pls don't forget to give face book..

Source: Internet & বাংলাদেশ গেজেট, অতিরিক্ত, সেপ্টেম্বর ১৮, ২০১৪

==0==





0 comments:

Subscribe to RSS Feed Follow me on Twitter!