Thursday 6 August 2015

স্মোক ডিটেকশন এবং ফায়ার এলার্ম সিস্টেম কি এবং তার সঠিক প্রতিস্থাপন কিভাবে করবো, উক্ত বিষয়ে প্রয়োজনীয় আলোচনাঃ

একর্ড  এর  সেপ্টেম্বর ২০১৪ ইং মাসের মধ্যে ১২৮৮ টি ফ্যাক্টরী  ইনস্পেক্সন হয় যার ফায়ার সেফটি অডিটে মোট নন-কমপ্লায়েন্স ইস্যু আসে ২৫১১৮ টি।  একর্ড কোয়াটারলি  এগ্রিগেট রিপোর্ট জুন ২৫, ২০১৫ অনুযায়ি  মোট ১২ টি সাধারন  নন-কমপ্লায়েন্স ইস্যু উঠে আসে যেখানে প্রথম ও দ্বিতীয় ইস্যু যথাক্রমে- সার্টিফিেেকশন বিহীন আগুন প্রতিরোধক দরজা এবং অপর্যাপ্ত ফায়ার ডিটেকশন এবং এলার্ম সিস্টেম ।
অধিকাংশ ফ্যাক্টরি আগুন প্রতিরোধক দরজা নিয়ে কাজ করলেও, আমি পূর্বের আলোচনায় বলেছি যে ভবিষ্যতে কিভাবে ফায়ার রেজিসটেন্স ডোর নিয়ে ফ্যাক্টরী সমস্যার মুখোমুখি হতে পারে এবং তা থেকে বাঁচার উপায় কি কি হতে পারে। কোনো বড়ধরনের টেকনিক্যাল জিনিস লাগানোর পূর্বে সকলকেই উক্ত বিষয়ে অন্তত কিছু সাধারন ধারনা রাখা উচিত। অন্যথায়, সাপ্লায়ার কর্তৃক ডিজাইন এবং তা ইনস্টলসেনর সময় ফ্যাক্টরী প্রতারিত বা না জানার করনে বিতারিত হতে পারে যার ভাবিষ্যত ফলাফল অবশ্যই খারাপ হবার সম্ভবনা রাখে।
আজ ফায়ার ডিটেকশন সিস্টেম ডিজাইন এবং ইনস্টেলসেন নিয়ে যেন কোনো ফ্যাক্টরী বা ব্যক্তিকে  বিপদে না পড়তে হয়,তার জন্য কিছু দিক নির্দেশক আলোচনা করা হলোঃ
১) সকল গার্মেন্টস তৈরী ফ্যাক্টরীর একটি অটোমেটিক ফায়ার এলার্ম সিস্টেম থাকতে হবে যা স্বমন্বয় হবে তিনিটি ডিভাইসের মাধ্যমে: ক) স্মোক ডিটেকন্টর খ) হিট ডিটেক্টর এবং গ) স্প্রিংকলার ওয়াটার ফ্লো ডিভাইস।
২) যদি স্প্রিংকলার সিস্টেমের মাধ্যমে সকল ফেøার কে আওতায় আনা হয় তবে স্মোক এবং ফায়ার ডিটেকশন সিস্টেমের প্রয়োজন নেই। 

৩) ফায়ার এলার্ম সিস্টেমের বেসিক উপাদান কি কি: 



Alarm Initiation Devices
Details
Notification Appliances
Details
Manual Fire Alarm Boxes
Bells
Water flow initiating Devices
Horns
Heat Detectors
Speakers
Smoke Detectors
Sirens
Radiant Energy Sensing Fire Detectors
Strobes
Other Fire Detectors

Combination units

Fire Alarm Control units
Details
Batteries
Details
Conventional Fire alarm System
Standby Power
Addressable Fire Alram System


Annunciation Panel



Cables
For Detectors:  Minimun 2-core- 1.5 mm2 Fire resistant/FP 200 cables
For NAC Cercuit: Minimun 2-core- 2.5 mm2 Fire resistant/FP 200 cables
৪) স্মোক ডিটেকশন এবং ফায়ার এলার্ম সিস্টেম কোথায় লাগাতে হবেঃ ২৩ মিটার বা ৭৫ ফিট উচ্চতার নিচে যে কোনো বিল্ডিংএ ফায়ার এলার্ম সিস্টেম প্রতিস্থাপন করতে হবে। ২৩ মিটার বা ৭৫  ফিট উচ্চতার অধিক হলে স্প্রিংকলার লাগাতে হবে।
৫)স্মোক ডিটেকশন এবং ফায়ার এলার্ম সিস্টেম প্রতিস্থাপনের নিয়মঃ  একজন সাপ্লায়ার কে অবশ্যই বি.এন.বি.সি সেকশন-০৪ এর ৪.৪ এবং এন.এফ.পি.এ ৭২ এর গাইড লাইন অনুযায়ি এই সিস্টেম প্রতিস্থাপন করতে হবে।
৬)স্মোক ডিটেকশন এবং ফায়ার এলার্ম সিস্টেম ডিজাইনঃ এন.এফ.পি.এ ৭২ এর গাইড লাইন অনুযায়ি একজন সাপ্লায়ার কে এর ডিজাইন তৈরী করতে হবে। একর্ড ফলোআপ অডিট এর সময় এন.এফ.পি.এ ৭২গাইড লাইন অনুযায়ি সম্পূর্ণ সিস্টেম প্রতিস্থাপন করা হয়েছে কিনা তা চেক করা হবে।
তবে একর্ড এর নিয়মানুযায়ি, স্মোক ডিটেকশন এবং ফায়ার এলার্ম সিস্টেম ডিজাইন প্রতিস্থাপনের পূর্বে একর্ড টিম কর্তৃক পরিক্ষা-নিরীক্ষা করে তাদের কর্তৃক অনুমোদন পূর্বক কারখানায় প্রতিস্থাপনের পরার্মশ দেওয়া হয়েছে। অতএব, কোনো সাপ্লায়ারের কাছে কার্যাদেশ প্রদানের পূর্বে একর্ড কর্তৃক ডিজাইন অনুমোদন পূর্বক তা প্রদান করা উচিত।
উল্লেখ্য যে, স্মোক ডিটেকশন এবং ফায়ার এলার্ম টি কোনো একটি সম্পূর্ণ বিল্ডিং এ একসাথে শুনা জেতে হবে, যেন সকল ফ্লোরের লোকজন একসাথে বিল্ডিং থেকে বেরিয়ে যেতে পারে। আংশিক এলার্ম নোটিফিকেশন কোনোভাবেই গ্রহনযোগ্য নয় এবং উক্ত সিস্টেম থাকলে তা একর্ড নিয়মানুযায়ি পূণরায় প্রতিস্থাপন করতে হবে।

৭) স্মোক ডিটেকশন এবং ফায়ার এলার্ম সিস্টেম প্রতিস্থাপনের পরবর্তী করনীয়ঃ  সাপ্লায়ার কর্তৃক প্রতিস্থাপনের পর সম্পূর্ণ সিস্টেম টি এন.এফ.পি.এ ৭২গাইড লাইন অনুযায়ি চেক করতে হবে এবং উক্ত গাইড লাইন অনুযায়ি চেকিং এর সম্পূর্ণ ডকুমেন্টস একর্ড কর্তৃপক্ষের নিকট প্রদান করতে হবে। উক্ত চেকিং ডকুমেন্টস এর উপর ভিত্তি করে একর্ড পূণরায় সিস্টেম টির ফাইনাল টেস্টিং এবং অডিট সম্পন্ন করবে। যদি উক্ত প্রক্রিয়ার কোথাও অসম্পূর্ণ থাকে, তবে একর্ড  অডিট ব্যর্থ তথা পুরো পদ্ধতি টি না জেনে স্মোক ডিটেকশন এবং ফায়ার এলার্ম সিস্টেম প্রতিস্থাপনের কঠিন মাশুল দিতে হবে।
৮) এন.এফ.পি.এ ৭২গাইড লাইন অনুযায়ি উক্ত স্মোক ডিটেকশন এবং ফায়ার এলার্ম সিস্টেমটি নিকটস্থ ফায়ার সার্ভিস স্টেশনের সাথে সরাসরি যোগাযোগ স্থাপন করা থাকতে হবে যেন কোনো ধরনের দূর্ঘটনা ঘটার সাথে সাথে নিকটস্থ ফায়ার সার্ভিস স্টেশন জানতে পারে।
কিন্তু যতদিন তা করা সম্ভব না হবে, একজন নিয়োজিত ব্যক্তি উক্ যোগাযোগ রক্ষার জন্য নির্ধারন করা থাকতে হবে। নিয়োজিত ব্যক্তির কর্তব্য স্থলে অবশ্যই সেন্ট্রাল ফায়ার/ স্মোক ইন্ডিকেটর থাকতে হবে। 

৯) সর্বশেষে বলতে হয় যে, স্মোক ডিটেকশন এবং ফায়ার এলার্ম সিস্টেম টি স্বল্পমূল্যে ও অধিক সাভির্স দেওয়ার জন্য সিলড ব্রান্ড টি যাচাই করে দেখতে পারেন। তবে উক্ত সিস্টেমের ভালো পারফরমেন্স নির্ভর করবে ইনস্টলেসনের উপর। যে সাপ্লায়ার আপনার কাছে সিস্টেম টি বিক্রয় করবে, সেই সাপ্লায়ের টেকনিশিয়ানের যোগ্যতা পূর্বেই যাচাই করে নিতে হবে এবং  সাপ্লায়ের সাথে বিক্রয় পরবর্তী সেবা নিশ্চিত করে নিতে হবে। আমার যানা মতে, বাংলাদেশে নাফকো ইউ.এল সার্টিফাইড সিলড ব্রান্ড জাস গ্লোবাল বিক্রয়, দক্ষ ইনস্টলেসন এবং বিক্রয় উত্তর সেবা প্রদান করে থাকে। কেউ আগ্রহি হলে আমাকে ফেসবুকে ইনব্ক্স করতে পারেন বা ই মেইল করতে পারেন rht.khan2015@gmail.com । আপনাদের যদি আরো কিছু জানার থাকে তবে অবশ্যই আমার সাথে কমেন্টস বক্সে শেয়ার করুন।




                                                                                     --তথ্য সূত্র- ইন্টারনেট এবং একর্ড বাংলাদেশ


                                                             ***




                                                   

2 comments:

MD. RABIUL ISLAM said...

Dear Sir, It's great to see your post on smoke detection & fire alarm system. We have no sprinkler system on seven storied RMG factory rather than smoke & heat detection system. As a compliance what should be my daily checklist to keep our system up to date according to ACCORD? Expect your instruction in bengali plz

Best regard
Md. Rabiul Islam

MD. RABIUL ISLAM said...

Dear Sir
Feeling lucky to be a reader of your article... Really it was amazing your post on smoke detection & sprinkler system for me. Sir all we know Environmental Management System is now crucial important of compliance. But i have no idea about this. You are requested to write on EMS.
BEST REGARD
MD. RABIUL ISLAM
YOUR FOLLOWER

Subscribe to RSS Feed Follow me on Twitter!